You cannot copy content of this page

৭৭ বছর বয়সে এসে আশা পারেখ জানান অবিবাহিত হয়েও তিনি সুখী কারণ তিনি মনে করেন কোন মহিলার বিবাহ চূড়ান্ত লক্ষ্য নয়

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ৪ঠা ডিসেম্বর ২০১৯ : নারীবাদের এই যুগে চলচ্চিত্র অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক আশা পারেখ গর্ভের সাথে এই সাক্ষাত্কারে অকপটে বলেন অবিবাহিত থাকার সিদ্ধান্তের কথা।আশা পারেখের সেই যুগে কোন কন্যার জন্মগ্রহণের মানে ছিল যুবতী হওয়া মানেই বিবাহ একটি মহিলার চূড়ান্ত লক্ষ্য, তবে এটা সাহসী ও বেশ অপ্রত্যাশিত পদক্ষেপ যে ৭৭ বছর বয়সী মহিলা আশা পারেখ সেই সময় দাঁড়িয়ে নিতে পেরেছেন।আজকের সময় হলে তেমন আশ্চর্যের কিছু হত না। অবিবাহিত থাকার বিষয়ে বলতে গিয়ে আশা পারেখ এমনটা বলেন নি যে তিনি রোমান্টিক সম্পর্কের বিরুদ্ধে। তাঁর দ্য হিট গার্ল বইটিতে তিনি তার প্রাক্তন সহশিল্পীদের কথা স্মরণ করিয়ে দিয়েছেন। তিনি একমাত্র নাসির হুসেনকে ভালবাসতেন, তিনি তার নূতন জায়গাটি স্বীকার করেছিলেন।

তবে, তাকে ভালবাসা তাকে জীবনের একমাত্র লক্ষ্য হিসাবে অর্জনে পরিণত হয় নি। পরিবর্তে, যখন তিনি চিত্রনায়ক নাসির হুসেনের সাথে কেন কখনও একত্রিত হবেন না জানতে চাইলে তিনি বলেছিলেন, “আমি জানি আমি হিট গার্লে নাসির হুসেনের প্রেমে পরেছি বলে স্বীকার করেছি। তবে আমি যতটুকু তাকে ভালবাসি, তার পরিবার ভেঙে ফেলার এবং তার সন্তানদের আঘাত দেওয়ার কথা আমি কখনই বিবেচনা করতে পারিনি। এটি আমার নিজের হয়ে থাকা অনেক সহজ এবং সন্তোষজনক ছিল। কোনও ভুল করবেন না, আমি বিয়ে করতে চাইনি এমনটি ছিল না ”"

বিছানায় থাকার পরিবর্তে রাতে বাইরে যাওয়ার জন্য রাজেশ খান্না এবং বিনোদ খান্না তার বান্ধবীদের দ্বারা বিরক্ত হওয়ার উদাহরণ নিয়ে প্যারেক বলেছেন যে তিনি বিয়ে করতে চান না “[তিনি] কখনও কাউকে ডিক্টিম শর্ত গ্রহণ করতে পারতেন না [তার] - [সে] কেবল তার জন্যই ছাঁটাই হয়নি ”"

টোকিও অভিনেত্রী প্রেমের মুক্তির শব্দগুলি আপনাকে বিয়ের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলবে না? হ্যাঁ, আপনি অবশ্যই স্পষ্টতই জিজ্ঞাসা করতে পারেন ‘আমি বৃদ্ধ বয়সে কীভাবে নিজেকে একাকী করে রাখব? তবে আপস করা এবং এমন কাউকে নির্ভর করা যার সাথে আপনি কৌতুক করেন না, আপনার সারা জীবনের জন্য, আপনাকেও খুশি করবে না। “সময় ও পরিস্থিতি সবই। আপনি যা করতে চান তা থামাতে পারবেন না এবং যা ঘটবে তা জোর করতে পারবেন না ”" আশ্চর্যজনকভাবে এমনকি জেনারেল জেডের জন্যও, পুরুষ ও মহিলা উভয়কেই 25 বছর বয়সে পৌঁছানোর আগেই বিবাহ বন্ধনে চাপ দেওয়া হয়। বিবাহ আমাদের সংস্কৃতি এবং traditionতিহ্যের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। সামাজিক ও আর্থিক সুরক্ষা থেকে শুরু করে সামাজিক চাপ, পারিবারিক প্রত্যাশা এমনকি প্রেম পর্যন্ত বিবাহ এক সংস্কৃতির অঙ্গ। তবে, বিবাহের আমাদের সম্মতি থাকা উচিত, এটি আমাদের পছন্দ হওয়া উচিত।
আমাদের এমন একটি পৃথিবী দরকার যেখানে বিবাহ করা বেছে নেওয়া কোনও মহিলাকে কম স্বাধীন করে না make বা বিড়াল পূর্ণ ঘর দিয়ে পাগল স্পিন্সার আন্টি হিসাবে তাকে বিচার করা বাকি থাকা (আমার মানে, বিড়াল-মহিলা হওয়ার ক্ষেত্রে কী দোষ?)

আশা মাখ তার মাটিতে আটকে থাকার এবং তার সিদ্ধান্ত মেনে চলার পক্ষে যথেষ্ট সাহসী, যদিও তার মা তাকে বিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। তবে এখানে তিনি: সফল, সুন্দর এবং সুখী!

আপনার নিজের জীবনকাল থেকে নিজেকে বাঁচিয়ে রাখার প্রয়োজনীয়তা নয়, বিয়ে করা একটি পছন্দ হওয়া উচিত। নারীবাদ আমাদের পছন্দসমূহ সম্পর্কে সমস্ত কিছু, আমাদের বাধ্য করা ভূমিকাগুলির মধ্যে নয়। ছবি : বিশ্বজিত সাহা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *