You cannot copy content of this page

হ্যাশট্যাগ দুর্গাপুজা ২০২০র জন্য একগুচ্ছ বিশেষ ফিচার ও কর্মসূচি চালু করল ফেসবুক ও ইনস্টাগ্রাম

নিজস্ব সংবাদদাতা, এবিপিতকমা, কলকাতা, ২৩শে অক্টোবর ২০২০ : উৎসবের মরশুমে ভাসতে চলেছে কলকাতা। সেই সময় ফেসবুক  ও ইনস্টাগ্রাম চালু করল একগুচ্ছ ফিচার ও কনটেন্ট প্রোগ্রামিং। লক্ষ্য হল, ভার্চুয়াল উৎসব পালনকে যত বেশি সম্ভব বিনোদনে পূর্ণ করে তোলা। এসবের মধ্যে রয়েছে আরও মজা উপভোগের জন্য ত্রিমাত্রিক এআর ফিল্টারস এবং স্টিকার, আকর্ষণীয় গল্প, রিলস, ফেসবুক পোস্ট এবং দুর্গাপুজো ২০২০,  শুভ মহালায়,  এফবি দুর্গাপুজো এবং জিডি দুর্গাপুজোর মতো বেশ কিছু বিশেষ হ্যাশট্যাগ প্রোগ্রাম।

ফেসবুক আর ইনস্টাগ্রাম হল সেই মঞ্চ যেখানে লোকেরা নিজেদের মধ্যে যোগাযোগ গড়ে তোলে এবং নিজেদের মতামত প্রকাশ করে, বিশেষ করে উৎসবের সময় এই প্রক্রিয়া রীতিমতো জীবন্ত হয়ে ওঠে। প্রতি বছরের মতো, দুর্গাপুজো দিয়ে উৎসবের সূচনা হয় এবং মানুষ ধুমধাম করে এই উৎসব পালন করেন। তবে এবছর বেশি জোর পড়বে ভার্চুয়াল উৎসব পালনের ওপর।

ফেসবুক ইন্ডিয়ার ডিরেক্টর অ্যান্ড হেড অফ পার্টনারশিপস মনীশ চোপড়া বলেন, ‘উৎসবের মরশুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে, এই নিউ নর্মাল পরিবেশে সাংস্কৃতিক উৎসব পালনও ভারচুয়াল হয়ে উঠেছে। একসঙ্গে উৎসব পালনের অনুভূতি ও অভিব্যক্তিকে মূর্ত করে তোলার পাশাপাশি ফেসবুক ও তার সহযোগী অ্যাপ পরিবার লোকজনকে একত্রে নিয়ে আসার ব্যাপারে সবসময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যখন আমরা দুর্গাপুজোর মতো উৎসব পালনের জন্য তৈরি হচ্ছি, তখন একাধিক উপায়ে এবং উদ্ভাবনার সঙ্গে আমরা বন্ধুবান্ধব ও পরিবারের মধ্যে সম্পর্ক ও অভিব্যক্তি গড়ে তুলতে সক্ষম হচ্ছি।’

অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি বলেন, পুজো প্রায় এসেই গেল। ফেসবুক  ও ইনস্টাগ্রামের সহযোগী হতে পেরে আমি গর্বিত। কারণ এর মাধ্যমে আমি নতুন এ আর  ফিল্টার সৃষ্টি করতে পারছি যাতে এবছর লোকজনেরা তাঁদের বাড়িতে বসেই নিরাপদে উৎসব উপভোগ করতে পারেন। নতুন ফিল্টারের দিকে নজর রাখুন, কারণ আমি টন টন গল্প ও ভিডিও পোস্ট করব। তাতে দেখা যাবে নিউ নর্মালে আমি কীভাবে উৎসব পালন করছি। আশা করি আমার ফ্যানেরা সে সব দারুনভাবে উপভোগ করবেন।’

নতুন একগুচ্ছ ফিচারের মধ্যে রয়েছে :

●     AR effect called ‘Pujaparikrama’ available on actor Prosenjit Chatterjee’s (@prosenstar) Facebook and Instagram accounts, which allows people to virtually experience the Pujo and pandal festive experience.

Facebook link: https://www.facebook.com/fbcameraeffects/tryit/2877312545836462/ Instagram link: https://www.instagram.com/ar/1658029771040979/

●       এ আর এফেক্ট নাম পুজো পরিক্রমা। দেখা যাবে ক্রিয়েটর কিরণ দত্তএর ফেসবুক  ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে (@yourbongguy)। এখানে দর্শকেরা তাঁদের মাথাটা সামান্য হেলিয়ে দিলেই এক মুহুর্তে মা দুর্গা  ও পরের মুহুর্তে অসুরকে দেখতে পাবেন।  বেশ কিছু মজার গল্প  ও রিলসে মজে গিয়ে আপনি আপনার মুড বা ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলে পারবেন।

Facebook link: https://www.facebook.com/fbcameraeffects/tryit/1048037382275701/

Instagram link: https://www.instagram.com/ar/824884764936550/

●       দুর্গাপুজো জিআইএফ — এই প্রথম বার থাকছে একটা দুর্গাপুজো জিআিএফ-এর তালিকা, যা ইংরেজি pujo শব্দ দিয়ে সহজেই সার্চ করা যাবে। এতে আপনার ইনস্টাগ্রাম স্টোরি ও রিলসগুলো বেশ মজার হয়ে উঠবে। পুজোর মূল যে কটা দিন যেমন সপ্তমী ও অষ্টমী সেই দিনের মজাজা ধরা পড়বে এই সব স্টোরি ও রিলসে। ফুটে উঠবে ‘ধুনুচি নাচ’  ও ‘সিঁদুর খেলা’।

নতুন কনটেন্ট প্রোগ্রামে থাকছে

ফেসবুক  ও ইনস্টাগ্রামে কলকাতার ৩৫ জন প্রিয় ব্যক্তিত্ব এবং স্রষ্টাকে দেখা যাবে কীভাবে নিউ নর্মালে তাঁরা উৎসব পালন করছেন। এঁদের মধ্যে থাকছেন প্রসেনজিৎ চ্যাটার্জি,  জিৎ, ঋতাভরী চক্রবর্তী, বঙ গাই, প্রিয়ম ঘোষ, ইন্দ্রাণী বিশ্বাস (ওয়ান্ডার মুন্না)এবং আরও অনেকে। হ্যাশট্যাগ দুর্গাপুজো ২০২০, হ্যাশট্যাগ শুভ মহালয়া,  হ্যাশট্যাগ এফবি দুর্গাপুজো এবং হ্যাশট্যাগ আইজি দুর্গাপুজো — উৎসবের সময় এগুলিতেই এঁদের দেখা যাবে।

বার্ষিক দুর্গাপুজো পুরস্কারের জন্য সেরা মণ্ডপগুলিফেসবুক লাইভে দেখা যাবে ২২ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত। পুরস্কার ঘোষণা করা হবে ২৮ অক্টোবর, ২০২০।

ফেসবুক লাইভএ— পুজোর বিভিন্ন রীতিনীতি ও অনুষ্ঠানে বাড়ি থেকেই অংশগ্রহণ করা যাবে বিভিন্ন ধরনের ফেসবুক লাইভ কর্মসূচির মাধ্যমে — এসব অনুষ্ঠান হবে বালিগঞ্জ কালচারাল অ্যাসোসিয়েশন এবং এফএফএসিইর পেজে।

রিলে ফাটাফাটি পুজো —  ইনস্টাগ্রামের নতুন সংক্ষিপ্ত রূপ হল ভিডিও ফিচার, রিলস। এতে থাকে পুজোর নির্দিষ্ট কনটেন্ট। এই সব হ্যাশট্যাগে বিষয়গুলি দেখা যাবে — হ্যাশট্যাগ আমারপুজো রিল, হ্যাশট্যাগদুর্গাপুজো রিল, হ্যাশট্যাগফিলকরোরিলকরো, হ্যাশট্যাগফিলইটরিলইট, হ্যাশট্যাগফিলকরবরিলকরব, হ্যাশট্যাগরিলেফাটাফাটি পুজো, হ্যাশট্যাগপুজো দেখেছিরিলকরেছি, হ্যাশট্যাগপুজোফিলারসাথে রিল ও হ্যাশট্যাগপুজোরিলচ্যালেঞ্জে।  প্রচারে মিডিয়া শাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *