You cannot copy content of this page

আজকের প্রেম, যৌনতা নিয়ে অপর্ণা সেন নির্দেশিত সম্পূর্ণ আলাদা স্বাদের ছবি “ঘরে বাইরে আজ” মুক্তি পাচ্ছে ১৫ই নভেম্বর

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ১৪ই নভেম্বর ২০১৯ : ২২ বছর ধরে বামপন্থী রাজনীতির ছাত্র, পরে জাতীয়তাবাদী নেতা, একজন বামপন্থী ছাত্রনেতা, তরুণ দলিত মেয়ে এবং তার উদার সংবাদপত্রের সম্পাদক স্বামীর একটি জটিল ত্রিভুজাকার প্রেমের গল্প।ছবি দেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতার উপর নির্ভর করে তৈরি হয়েছে।একজন সক্রিয় রাজনীতিবিদ সন্দীপ ছিলেন অনিমেশের শৈশবের বন্ধু। অনিমেষ, সম্পাদক তাঁর স্ত্রী বৃন্দার সাথে থাকেন। দীর্ঘদিন পর সন্দীপ তাদের সাথে দেখা করতে আসে যা স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্কের গুরুতর পরিবর্তন এবং জটিলতার কারণ হয়ে দাঁড়ায়। আজকের দিনে দাঁড়িয়ে প্রেম, যৌনতা, সমাজ নিয়ে এই ছবি তৈরি হয়েছে।আজকের দিনে দাঁড়িয়ে ঘরে বাইরে কি হতে পারে।ছবিতে অভিনয় করেছে যিশু সেনগুপ্ত (সন্দীপ ঝা), অনির্বান ভট্টাচার্য (নিখিলেশ চৌধুরী), তুহিনা দাস (বৃন্দা), অঞ্জন দত্ত, ঋতব্রত মুখার্জি, শ্রীনন্দা শঙ্কর সহ অনেকে।

সাম্প্রতিক এই ছবি নিয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয় কসবার গ্ল্যামার। গ্ল্যামারের কর্ণধার কহিনুর মন্ডল জানান, এই ছবির সাথে তাদের যুক্ত হওয়াটা খুবই ভাগ্যের আর তার থেকে বড় প্রাপ্তি হল অপর্ণা সেনের মত একজন নির্দেশকের সাথে কাজে যুক্ত হতে পাওয়া। গ্ল্যামার এই ছবির সব কস্টিউমের দায়িত্ব নিয়েছে কিন্তু অপর্ণা সেনকে দেখে সত্যিই মুগ্ধ। একটা ছবির পোশাক যে কতটা গুরুত্বপূর্ণ তা বোঝা গেল অপর্ণা সেনকে দেখে। অপর্ণা সেন প্রচন্ড নিখুঁত ও নিপুণ। তাঁর নৈপুন্যতায় তৈরি হয়েছে “ঘরে বাইরে আজ”। ছবির কথা বলতে গিয়ে নির্দেশক অপর্ণা সেন বলেন, যেদিন প্রথম এই দোকানে কথা বলার জন্য আসি সেদিন এদের কালেকশন দেখে নিজে একটা শাড়ী কিনেই নিয়েছিলাম।

অপূর্ব এদের রুচি। এবার ছবি নিয়ে বেশি বলার কিছু নেই। বিমলার চরিত্রটিই তুহিনা দাসের কাছে টলিউডের দরজা, কিভাবে তুহিনা থেকে বৃন্দা হয়ে উঠবে।তুহিনাকে আমি যেমন চেয়েছিলাম তেমনই পেয়েছি। তুহিনাকে আমার কাছে পাঠায় শ্রীজিত।যদিও এটা ওর প্রথম ছবি।আর নিখিলেশ চৌধুরী অর্থাৎ অনলাইন পত্রিকার সম্পাদকের চরিত্রে অনির্বাণ আর বামপন্থী ছাত্রনেতার ভুমিকায় যিশু।

রবীন্দ্রনাথের উপন্যাস ‘ঘরে-বাইরে’, প্রায় এক দশক পর ফিরছে সেলুলয়েডে।এটা বলতে পারি সত্যজ‌ি‌ৎ রায়ের ‘ঘরে বাইরে’ ছবির রিমেক নয় এই ছবি। আধুনিকতার ছোঁয়ায় পর্দায় আসছে সন্দীপ, বিমলা ও নিখিলেশের ত্রিকোণ প্রেমের গল্প। আজকের সময়ে দাঁড়িয়ে সেই ত্রিকোণ প্রেমের কাহিনিতে আধুনিক সমীকরণ।স্বামী নিখিলেশের প্রতি অনুরাগ থাকা সত্ত্বেও বিমলা আকৃষ্ট হয় বিপ্লবী সন্দীপের প্রতি। কলকাতা ও বোলপুরের বিভিন্ন জায়গায় শুটিং হয়েছে এই ছবির।গ্ল্যামারে উপস্থিত ছিলেন নির্দেশক অপর্ণা সেন, তুহিনা দাস, শর্বাণী, রিমা মন্ডল ও কহিনুর মন্ডল। প্রচারে : সিলভার স্ক্রিন। ছবি : রাজীব মুখার্জি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *