You cannot copy content of this page

থাইরয়েড সমস্যা থাকলেও চিকিৎসকের নির্দেশ অমান্য করে সুরের জগতে প্রতিষ্ঠিত মনিদীপা

প্রিয়া দেবনাথ, এবিপিতকমা, কলকাতা, ২রা অক্টোবর ২০২০ : একদম ছোট থেকে সংগীতের পরিবেশেই বড় হয়ে ওঠা, পরিবারের প্রায় সকলেই গানের চর্চ্চা করতো, মায়ের কাছেই প্রথম ৩ বছর বয়স থেকে গান শেখা শুরু, ত্রিপুরা মানে আগরতলার মেয়ে মনিদীপা, রবীন্দ্রসঙ্গীত প্রথম শেখা আগরতলার রবীন্দ্র পরিষদে, অমিও মুকুল দে আমার প্রথম রবীন্দ্র সঙ্গীত এর গুরু, এরপরে সমীর দাশ এর কাছেও কিছুদিন গান শিখেছেন প্রথমে শাস্ত্রীয় সঙ্গীত গুরু ত্রিপুরা খোয়াই এর আশা চক্রবর্তী-র কাছে সম্পর্কে উনি মনিদীপার মাসি। পড়াশুনোর সূত্রে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়-এ আসা, সাথে বিখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী সুমিত্রা সেন এর কাছে ৬বছর টানা গান শিখেছে মনিদীপা।
বেশ কিছুদিন গান এর জগৎ থেকে দূরে থাকার পরে শ্রাবনী সেন এর কাছে গান এর তালিম নিতে শুরু করেছিলেন টানা ২ বছর শিখার পর, বর্তমানে রবীন্দ্রসঙ্গীত শিখছেন দেবাদৃত চট্টোপাধ্যায়-এর কাছে। উনার মতো এমন একজন শিক্ষক কে গুরু হিসেবে পাওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার।

এইসব গান শিখতে গিয়েই নুপুর ছন্দা ঘোষ এর অতুলপ্রসাদ রজনীকান্ত এর অসাধারণ গান গুলো শুনে উনার কাছে বেশ কিছুদিন এই গান গুলো শিখছেন, মনিদীপা জানান, দিদির অসাধারণ গান শেখানো আমায় মুগ্ধ করেছে, এতো সুন্দর বুঝিয়ে গায়কী দেখানো সেটা বোধহয় উনার পক্ষেই সম্ভব। বিশেষ করে আমার মতো ক্লাসিক্যাল, রবীন্দ্র সঙ্গীত এর শিল্পী কে উনার ধারায় নিয়ে গিয়ে শেখানো সেটা বোধ হয় উনার পক্ষেই সম্ভব।
মনিদীপা আরও জানান, থাইরয়েড গ্লান্ড অপারেশন এর জন্য আমি কিছুদিন গানের জগৎ থেকে দূরে ছিলাম। ভেবেছিলাম হয়তো আর গান টা গাওয়াই হবে না, কিন্তু গান টা আমার ভালোবাসার জিনিস তাই আর দূরে থাকতে পারলাম না। আমার স্বামী ও পুত্রের উৎসাহ ও সাহস জোগানোর ফলে আবার গানটা শুরু করি। আমার প্রথম গানের অ্যাল্বাম “অর্ঘ্য” রবীন্দ্র সঙ্গীত এর সংকলন । সঙ্গীত পরিচালনা য় দেবাদৃত চট্টোপাধ্যায়, সঙ্গীত অর্র্যাঞ্জমেন্ট এ ছিল গোপাল দাশ. শ্রীনিবাস মিউজিক থেকে প্রকাশিত হয়।

অ্যালবাম ছাড়াও শ্রীনিবাস মিউজিকের ইউ টিউবে রয়েছে আমার আরো বেশ কিছু গান। রবীন্দ্র সঙ্গীত ছাড়াও ইউ টিউবে রয়েছে আমার কিছু ভজন। শ্রীনিবাস মিউজিকে রয়েছে আমার কিছু মিউজিক ভিডিও।সব কটা গানই রবীন্দ্র সঙ্গীত।ভিডিও গুলো করেছেন অভিষেক গাঙ্গুলি। আমি কিছু শর্ট ফিল্ম- এ গান করেছি, যারমধ্যে অন্যতম সঞ্জয় কর এর করা “বহে নিরন্তর”। হৈচৈ অ্যাপসে রিলিজ হয়েছে সুদীপ্ত রায় এর ছবি “কেবিনগার্ড”-এ সম্প্রতি আর বিশ্বরূপ চক্রবর্তী প্রযোজিত সিনে ওয়েব প্রোডাকশন হাউস এর একটি শর্ট ফিল্ম “শেষ পর্যন্ত” মুক্তির অপেক্ষায়। কলকাতা ও কোলকাতার বাইরে, প্রোগ্রাম করে থাকি। সরকারি এবং বেসরকারি সব ধরণের প্রোগ্রাম করি।এবার পুজোতেও কোভিডকে মাথায় নিয়ে কয়েকটা ঘরোয়া পুজোয় অনুষ্ঠানের ডাক পেয়েছি।আপনারা আমাদের youtube চ্যানেল abptakmaa-তে মনিদীপার পূর্ণাঙ্গ স্বাক্ষাৎকার দেখতে পাবেন সাথে থাকছে মনিদীপার গলায় অনেক গান।দেখতে ভুলবেন না কিন্তু।youtube-এ গিয়ে search করুন abptakmaa।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *