You cannot copy content of this page

২০২১ সালের নির্বাচন “স্মাইলি ইলেকশন”, আমি কথা দিয়েছিলাম, কথা রেখেছি, নন্দীগ্রামেই চ্যালেঞ্জ

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ৫ই মার্চ ২০২১ : আজ সকলকে চমকে দিয়ে তৃনমূল কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা করলেন স্বয়ং মমতা ব্যানার্জি তাঁর কালিঘাটের দপ্তর থেকে। এবারের বিধানসভা নির্বাচনে গতবারের ২৭ জনকে প্রার্থী করা হল না। এবং গতবারের ৪৫ জন মহিলা প্রার্থী থেকে বাড়িয়ে হল ৫০ জন, ২০১১ সালে এই সংখ্যাটা ছিল ৩১। গতবারের বিধায়কদের মধ্যে বাদ পড়লেন সোনালী গুহ, জীবন মুখার্জি, স্মিতা বক্সি, রবীন্দ্রনাথ ভট্টাচার্য, রেজ্জাক মোল্লা সহ অনেকে। নতুন প্রার্থী তালিকায় জায়গা করে নিয়েছেন দেবাশিস কুমার, অতীন ঘোষ, বিদেশ বসু, সায়নী ঘোষ, সায়ন্তিকা ব্যানার্জি, কাঞ্চন মল্লিক, লাবনী মৈত্র, রাজ চক্রবর্তী সহ অনেকে। মোট ২৯১ জন প্রার্থীর নাম ঘোষণা করলেন তৃনমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি।

মূলত মমতা ব্যানার্জি মহিলা প্রার্থীদের উপর বেশি জোর দিয়েছেন। রাজ্যে প্রায় ৩ কোটি ৫৯ লাখ মহিলা ভোটার আছে (৮১%) তাই মহিলা প্রার্থীদের উপর জোর দিয়েছেন। কিন্তু এবারের নির্বাচন কতটা শক্ত হবে প্রশ্ন করা হলে মমতা ব্যানার্জি সুন্দর বার্তা দিয়েছেন। তিনি সোজাসাপটা জানান, ২০২১ সালের নির্বাচন হবে “স্মাইলি ইলেকশন”। সকলে হেঁসে ভোট দেবেন এবং তৃনমূলের সকলেই হাঁসবে।তিনি আরও জানান, বাইরে থেকে বাংলায় রাজত্ব করতে দেবো না, আর বাংলার মানুষও তা করতে দেবে না। এই রাজ্যে বিজেপি এলে রাজ্যটকে শেষ করে দেবে। আমি জানি মানুষ “মা-মাটি-মানুষের” সরকারের সাথেই আছে।

আমি যা কথা দিই তাই রাখি। আমি কথা দিয়েছিলাম নন্দীগ্রাম থেকে প্রার্থী হব, আর হয়েছিও তাই। সিঙ্গুর- নন্দীগ্রাম থেকে আমাদের সংগ্রাম শুরু হয়েছিল আর সেই নন্দীগ্রামকেই আমি চ্যালেঞ্জ হিসাবে নিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *