You cannot copy content of this page

গ্রীষ্মকালীন রক্তের চাহিদা মেটাতে কলকাতা কর্পোরেশনের ১১৪ নং ওয়ার্ডে মন্ত্রী অরূপ বিশ্বাসের সহযোগিতায় বৃক্ষরোপণের মাধ্যমে রক্তদান শিবির

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ২৩শে জুন ২০২০ : প্রতিবছর এই গরমকালে রক্তের চাহিদা বাড়ে। প্রতিবছর এই গরমকালে রাজ্যের প্রায় সর্বত্র দলীয় ভাবে বা ক্লাব সংগঠনের মাধ্যমে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। কিন্তু এবারের পরিস্থিতিটা কিছুটা আলাদা। করোনার দাপটে কোথাও সেভাবে রক্তদান শিবির আয়োজন করা যাচ্ছে না। তাই সরকারি উদ্যোগে পুলিশ প্রশাসন থেকে বিভিন্ন জেলায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়।সাধারণ মানুষের পাশে দাঁড়াতে রক্তদান করেন হাজার হাজার পুলিশ।

এবার সরকারি তৎপরতায় সরকারের উদ্যোগে ভ্রাম্যমান ভ্যানে রক্তদান শিবির আয়োজন করার অনুমতি দেওয়া হয়েছে। এই ভ্রাম্যমান ভ্যানে সর্বোচ্চ ৫০ জন রক্তদান করতে পারবে। গতকাল কলকাতা কর্পোরেশনের ১১৪ নং ওয়ার্ডে প্রাক্তন পুরপিতা বর্তমানে ওয়ার্ড কোঅর্ডিনেটর বিশ্বজিত মন্ডলের উদ্যোগে এবং রাজ্যের মন্ত্রী তথা টালিগঞ্জ বিধানসভার রূপকার অরূপ বিশ্বাসের সহযোগিতায় এক রক্তদান শিবিরের আয়োজন করা হয়।চীন সীমান্তে শহীদ ভারতীয় জওয়ানদের স্মৃতিতে মাল্যদান ও মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।

এছাড়া এই ওয়ার্ডে একটি উদ্যানে বৃক্ষরোপণ করেন মন্ত্রী অরূপ বিশ্বাস। রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন কলকাতা কর্পোরেশনের বোরো চেয়ারম্যান তপন দাশগুপ্ত, তারকেশ্বর চক্রবর্তী সহ প্রাক্তন কাউন্সিলার গোপাল রায়, অনিতা কর মজুমদার, অরূপ চক্রবর্তী এবং উদ্যোক্তা বিশ্বজিত মন্ডল সহ এলাকার বহু তৃণমূল কর্মী ও স্থানীয় তৃণমূল যুব কংগ্রেস, তৃণমূল মহিলা কংগ্রেসের নেতৃত্বরা।

অনুষ্ঠানে মন্ত্রী অরূপ বিশ্বাসের সহযোগিতায় বর্তমানে ১১৪ নং ওয়ার্ডে যে অভুতপূর্ব উন্নয়ন হয়েছে তার জন্য বক্তা অরূপ চক্রবর্তী, অনিতা কর মজুমদার, গোপাল রায়, তপন দাশগুপ্ত ও এই ওয়ার্ডের প্রাক্তন পুরপিতা বিশ্বজিত মন্ডল ভূয়সী প্রশংসা করেন।এছাড়া এদিনের রক্তদান শিবির পরিচালনার ব্যাপারে বিশ্বজিত মন্ডলের দক্ষতার প্রশংসা করেন সকলে। অরূপ চক্রবর্তী বলেন টালিগঞ্জ কেন্দ্রের মধ্যে সব থেকে সুন্দর ও পরিকল্পিতভাবে রক্তদান শিবির যদি একটা হয়ে থাকে তা আজকের ১১৪ নং ওয়ার্ডের এই রক্তদান শিবির। তৃণমূল দলের সকল শাখা সংগঠনকে একসাথে যুক্ত করার ফলেই এই সাফল্য এনে দিয়েছে পুরপিতা বিশ্বজিত মন্ডল।

এই রক্তদান শিবিরে অধিকাংশ রক্তদাতাই ছিলেন মহিলা। রক্তদাতাদের হাতে মানপত্র তুলে দেন মন্ত্রী অরূপ বিশ্বাস। বিশ্বজিত মন্ডল তাঁর বক্তব্যে তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি অমিত চক্রবর্তীর অক্লান্ত পরিশ্রমের কথা উল্লেখ করে বলেন সকলকে নিয়ে কাজ করার আনন্দ আলাদা, এছাড়া তৃণমূল মহিলা কংগ্রেসের সকল সদস্যাদের অংশগ্রহণ ও সহযোগিতা এই অনুষ্ঠানকে উৎসবে পরিণত করেছে। এছাড়া উন্নয়নের ক্ষেত্রে মন্ত্রী অরূপ বিশ্বাসের সহযোগিতার কথা তিনি অকপটে স্বীকার করেন। তিনি বলেন আজকে ১১৪ নং ওয়ার্ডকে এক ভিন্ন রূপ দিয়েছেন মন্ত্রী অরূপ বিশ্বাস। প্রতিটা মূহুর্তে অরূপ বিশ্বাস শিখিয়েছেন মানুষের পাশে থাকতে। ওয়ার্ডের কোন সমস্যা হলে মানুষ মন্ত্রী অরূপ বিশ্বাসকে পাশে পায় এটা একটা বাড়তি পাওনা। এদিন মোট ৫০ জন রক্তদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *