You cannot copy content of this page

সোনারপুর এবার অতি স্পর্ষকাতর হয়ে উঠছে, মোট আক্রান্ত ১৬ জন, একনজরে দেখে নিন গোটা বিশ্বে আক্রান্তের চিত্র, ভারত কোন স্থানে

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, সোনারপুর, ১৪ই মে ২০২০ গোটা বিশ্বে যেভাবে করোনা থাবা বসাচ্ছে তাতে মানুষ এবার দিশাহার হয়ে যাচ্ছে। এদিকে লকডাউন অব্যাহত তার সাথে রেড জোন আবার তিন ভাগে বিভক্ত। মানুষ এবার ভাবছে কোথায় যাবে আর তা কিভাবে। এদিকে সরকার বাস পরিষেবা শুরু করছে কিন্তু তাতেও বিপত্তি। রেড জোন দিয়ে বাস যাবে না, তার জন্য বদলে যাবে বাসের রুট। এবার বাসে উঠলে সর্বনিন্ম ভাড়া ২৫ টাকা আর সর্বোচ্চ ভাড়া ৫০ টাকা।মিনিবাসে সর্বনিন্ম ভাড়া ৩০টাকা। মধ্যবিত্ত বাঙালির হাতে কোন অর্থ নেই এই লকডাউনের কারণে, কাজ নেই, অনেকের চাকরি চলে গেছে। কি করবে মানুষ? ভাবতে বসে গেছে। সোমবার থেকে রাস্তায় চলবে হলুদ ট্যাক্সি, উঠলেই ভাড়া ৩৩টাকা। এই অঙ্কটা যদিও কিছুটা স্বস্তি দিচ্ছে।

এই মুহুর্তে গোটা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৭৮৩ আর আক্রান্তের সংখ্যা ৪৪,৮৮,২০৩। প্রথম দিকের দেশগুলোর মধ্যে আমেরিকার আক্রান্ত ১৪,৩৯,৬৪৯ আর মৃত্যু ৮৫,৭৬৪, ইংল্যান্ডের আক্রান্ত ২,৩৩,১৫১ আর মৃত্যু ৩৩,৬১৪, ইতালির আক্রান্ত ২,৩৩,০৯৬ আর মৃত্যু ৩১,৩৬৮, স্পেনের আক্রান্ত ২,৭২,৬৪৬ আর মৃত্যু ২৭,৩২১, ফ্রান্সের আক্রান্ত ১,৮৭,০৬০ আর মৃত্যু ২৭,০৭৪, ব্রাজিলের আক্রান্ত ১,৯৬,৩৭৫ আর মৃত্যু ১৩,৫৫৫, জার্মানিতে আক্রান্ত ১৭৪,৪৭৮ আর মৃত্যু ৭৮৮৪, ইরানে আক্রান্ত ১১৪,৫৩৩ আর মৃত্যু ৬৮৫৪, চীনে আক্রান্ত ৮২,৯২৯ আর মৃত্যু ৪৬৩৩, ভারতে আক্রান্ত ৮১,৯২৯ আর মৃত্যু ২৬৪৯, রাশিয়ায় আক্রান্ত ২৫২,২৪৫ আর মৃত্যু ২৩০৫। গত ২৪ ঘন্টায় সারা পৃথিবীতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬২,৫৪৭ জন আর ভারতে গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ৩৯৩৫ জন। ভারত মোট আক্রান্তের নিরিখে সারা বিশ্বে ১২ তম স্থানে আর গত ২৪ ঘন্টায় আক্রান্তের নিরিখে ৪র্থ স্থানে আছে।

এবার বাংলায় মোট আক্রান্ত সংখ্যা ২২৯০ আর মোট মৃত্যু ২০৭ জন।দক্ষিণ ২৪ পরগণায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ যেখানে সোনারপুর ব্লকে করোনা আক্রান্ত ১৬। সোনারপুর উত্তর বিধানসভায় ১০ জন এবং সোনারপুর দক্ষিণ বিধানসভায় ৬ জন এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন।আজ রাজপুর সোনারপুর পৌরসভার ৭ নং ওয়ার্ডে একজন কলকাতা পুলিশের আধিকারিক আক্রান্ত হয়েছেন বলে সূত্রে খবর বয়স ৫৩। এই ঘটনার পর গোটা ৭ নং ওয়ার্ড সীল করে দেওয়া হয়। এর আগে ৩ নং, ৪ নং, ৬ নং, ৩২ নং, ৩৪ নং ওয়ার্ডে করোনা পজেটিভ পাওয়া গেছে, এছাড়া খেয়াদহ ২ নং গ্রাম পঞ্চায়েতে একজন করোনা পজেটিভ পাওয়া গেছে।আগেই সতর্কতা জারি করা হয়েছিল যে সোনারপুর অঞ্চল কলকাতা কর্পোরেশন লাগোয়া হওয়ার কারণে আক্রান্তের হার বাড়তে পারে। আর সেই কারণে নরেন্দ্রপুর থানা যথেষ্ট সতর্কতা জারি করেছিল কিন্তু এই এলাকার মানুষের অসচেতনতার কারণে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বাজারে ও দোকানে মানুষের ভিড় দেখলে মাথা ঘুরে যাবে। বারেবারে সোনারপুর উত্তরের মূল সংগঠক ও সি আই সি নজরুল আলি মন্ডল ঘোষণা করেছেন এটা এই বিধানসভার মানুষের নিরাপত্তার কারণে সতর্কতা জারি করা হচ্ছে। নজরুল আলি মন্ডল ও নরেন্দ্রপুর থানার আই সি সুখময় চক্রবর্তী মাইকিং করে প্রচার করেছেন মানুষের ভালোর জন্য নজরদারি চলছে, যাতে এই এলাকার মানুষ সুস্থ থাকে তার জন্য কড়া পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে পুলিশ। কিন্তু কে শোনে ধর্মের কাহিনী। সকলে ব্যপারটাকে খুবই হালকা করে দেখছে। অনেকের ধারণা আগামীদিনে মানুষের সচেতনতার অভাবের কারণে এই আক্রান্তের হার আরও বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *