You cannot copy content of this page

কোভিডের কথা মাথায় রেখে এবার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ৩রা জানুয়ারি ২০২০ : আগামী ৮ থেকে ১৫ জানুয়ারি অবধি অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এ বছর এই উৎসব ২৬ বছরে পদার্পন করলো। আজ শিশির মঞ্চে এক সাংবাদিক সন্মেলনে মন্ত্রী অরূপ বিশ্বাস ফ্লায়ার, লোগো, থিম সং ও পোস্টার উদ্বোধন করে বলেন সম্পূর্ণ কোভিড নিয়ম মেনে সরকারি স্বাস্থ্য বিধি মেনে এই উৎসব হতে চলেছে। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ডাঃ গিয়ানলুকা রুবাগোটি ( ইতালিয়ান কনসাল জেনারল) অভিনেতা পরমব্রত ব্যানার্জি, মন্ত্রী ইন্দ্রনীল সেন, শান্তনু বসু, IAS, সচিব, তথ্য ও সংস্কৃতি দপ্তর এবং ডিরেক্টর জেনারেল, কলকাতা চলচ্চিত্র উৎসব, নৈরঞ্জনা ভট্টাচার্য, চলচ্চিত্র অধিকর্তা, ( Director of Film), মিত্র চট্টোপাধ্যায়, মুখ্য নির্বাহী আধিকারিক, নন্দন এবং ফেষ্টিভ্যাল ডিরেক্টর ও অভিনেত্রী পাওলি দাম।

উদ্ভোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়াল। নবান্ন থেকে এই উৎসব উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনার কারণে বিদেশের কোনো ডেলিকেট এবার আসতে পারছেন না, শুধুতাই নয় বোম্বের বা মুম্বাই এর কোনো অভিনেতা অভিনেত্রী আসতে পারবে না এই ২৬ তম চলচ্চিত্র উৎসবে। মন্ত্রী ইন্দ্রনীল সেন এবারের উৎসবের থিম সং উদ্বোধন করে বলেন এবার মোট ৪৫ টা দেশের ৮১ টা ছবি, ৫০ টি শর্ট ও ডাকুমেন্টি ছবি দেখানো হবে। এই বছর বিশেষ প্রদর্শনী হবে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়কে ঘিরে গগণেন্দ্র প্রদর্শনী শালায়।

এছাড়া প্রয়াত সংগীতশিল্পী হেমন্ত মুখার্জী, পন্ডিত রবিশঙ্কর ও অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় কে নিয়ে ও ছবির প্রদর্শনী হবে। অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানালেন এই বছর স্পেশাল ট্রিবিউট এ থাকছে সৌমিত্র চট্টোপাধ্যায় এর ৯টি ছবি এছাড়া ফার্নান্দো সলান্স, কিম কি ডুক, বাসু চট্টোপাধ্যায়, ঋষি কাপুর, ইরফান খান, তাপস পাল, অমলা শঙ্কর ও সন্তু মুখোপাধ্যায় এর নানা ছবি এই উৎসবে দেখানো হবে। সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন অনুভব সিনহা। আলোচনার বিষয় থাকবে ” ভারতীয় মূল ধারার ছবিতে দায়বদ্ধতা।

এই উৎসবের চেয়ারম্যান পরিচালক রাজ চক্রবর্তী জানালেন এই বছর উদ্বোধনী ছবি থাকছে সৌমিত্র স্বরণে ” সত্যজিৎ রায় পরিচালিত ছবি ” অপুর সংসার”। নন্দন ১,২,৩,৪ এছাড়া রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবার্ষিকী ভবন, সল্টলেক রবীন্দ্র ওকাকুরা ভবন সহ মোট ৬ টা হলে সিনেমা দেখানো হবে। সেরা ছবির পুরস্কার দেওয়া হবে ৫১ লক্ষ টাকা ও গোল্ডেন রয়েল বেঙ্গল টাইগার এওয়ার্ড ও হীরালাল সেন পুরস্কার সহ আরো নানা পুরস্কার মূল্য। এবার মোট ২৯ টা বাংলা ছবি দেখানো হবে, থাকছে বাংলাদেশ, ইতালি, ফ্রান্স , সহ নানা দেশের ছবি।কোভিডের কারণে সরকারি স্বাস্থ্যবিধি মেনে নন্দন ১-এ আসন সংখ্যা ৪৬৩, নন্দন ২-এ আসন সংখ্যা ৭৯্, নন্দন ৩-এ আসন সংখ্যা ৫০, রবীন্দ্র সদনে ৫০৬, শিশির মঞ্চে ১৪৩, রবীন্দ্র ওকারা ভবনে ১২৯, চলচ্চিত্র শতবর্ষ ভবনে ৭২ ও কলকাতা তথ্যকেন্দ্রে ৩৩টি আসন সংরক্ষিত করা হয়েছে।

বুক মাই শো দিয়ে টিকিট বুক করে ছবি দেখতে পারবেন দর্শকরা। সব মিলিয়ে জমে উঠবে ২৬ তম এই উৎসব। এছাড়া থাকবে মিট দা প্রেস, সিনেমা নিয়ে রোজ আলোচনা, সেমিনার আড্ডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *