You cannot copy content of this page

১৪ই সেপ্টেম্বর থেকে মেট্রোয় স্মার্ট কার্ডের নয়, ই-পাস দিয়ে নিজের সিট বুকিং

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ৪ঠা সেপ্টেম্বর ২০২০ : দীর্ঘদিন করোনার কারণে লকডাউনে থাকা কামরাগুলো এবার সচল হতে চলেছে। হ্যাঁ, ঠিকই ধরেছেন ফের কলকাতায় মেট্রো চলতে পারে ১৪ই সেপ্টেম্বর থেকে। দুদিন ধরে এই সিদ্ধান্ত নিতে দফায় দফায় বৈঠক করেন মেট্রো রেল কতৃপক্ষ।এমনকি এব্যাপারে নবান্ন মোটের উপর রাজি হয়েছে কারণ ১৩ই সেপ্টেম্বর নিট পরীক্ষা হচ্ছে। কিন্তু ইস্ট ওয়েস্ট মেট্রো চালু হচ্ছে না এখন।

এবার মেট্রোতে চড়তে হলে অ্যাপ ডাউনলোড করতে হবে। আর সেই অ্যাপের মাধ্যমেই নিজের সিট বুক করতে হবে। স্মার্ট কার্ড থাকলেই যাত্রী মেট্রো পরিষেবা পাবে না। বর্তমানে ৪ লাখ মানুষের কাছে স্মার্ট কার্ড আছে কিন্তু করোনা পরিস্থিতি মোকাবিলা করতে মেট্রোতে ৪৫ হাজার মানুষের বেশি বহন করতে পারবে না মেট্রো বলে সিদ্ধান্ত হয়েছে। এই ই-পাস পেতে গেলে যাত্রার ৪ থেকে ৬ ঘন্টা আগে অ্যাপের মাধ্যমে সিট বুক করতে হবে। এখন থেকে যাদের কাছে স্মার্ট কার্ড নেই তারাও অ্যাপের মাধ্যমে ই-পাস নিয়ে স্টেশনে ঢুকে স্মার্ট কার্ড করতে পারবেন।

মেট্রো কতৃপক্ষের তরফে বলা হয়েছে প্রতি ঘন্টায় ৪ হাজার ই-পাস ইস্যু করা হবে। মোট ১০০ থেকে ১২০টি মেট্রো চলবে এবং যেখানে একটি মেট্রো ট্রেনে ৩৮৪ জন যাত্রী চড়তে পারেন সেখানে মাত্র ১২৮ জন যাত্রী একটি ট্রেনে বসতে পারবেন। প্রতিটা স্টেশনের বাইরে দায়িত্বে থাকবেন কলকাতা পুলিশ এবং প্রতিটা স্টেশনে থাকবে স্যানিটাইজেশন টালেন যার মধ্যে দিয়ে যেতে হবে যাত্রীদের। এছাড়া থাকবে অটোমেটিক থার্মান স্ক্যানার। তবে মেট্রো স্টেশন ও মেট্রো ট্রেনে চড়তে হলে প্রতি যাত্রীর জন্য মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *