You cannot copy content of this page

ভারতে এসএমবি-তে পুরনো পিসি উৎপাদনশীলতা ক্ষতি দ্বিগুণ করতে পারে, বলছে মাইক্রোসফট সমীক্ষা

বিশেষ প্রতিনিধি, এবিপিতকমা, কলকাতা, ২৪শে ডিসেম্বর ২০১৯ :

ভারতের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা (এসএমবি) যাদের চার বছরের পুরনো পিসি আছে এবং পুরনো অপারেটিং সিস্টেমে চলছে সেগুলিতে নতুন পিসি-র তুলনায় উৎপাদনশীলতা দ্বিগুণ ক্ষতি পারে। শুধু কর্ম দক্ষতায় নয়, পুরনো পিসি-তে সংস্থার নিরাপত্তাও দুর্বল হয়ে পড়ে এবং থাকে আইটি হুমকি। প্রায় 43 শতাংশ এসএমবি-র এখনও চার বছরের পুরনো পিসি আছে এবং সেগুলি চলছে পুরনো অপারেটিং সিস্টেমে।

এসএমবি আইটি মার্কেট রিসার্চ ও বিশ্লেষক সংস্থা টেকআইজল-এর সর্বশেষ মাইক্রোসফট সমীক্ষায়1 এই চিত্র দেখা গেছে, যা গোটা এশিয়ায় অন্তত 2000 এসএমবি-কে বিবেচনায় রেখেছিল।

যেসব এসএমবি ইতিমধ্যে আধুনিক কর্মস্থল স্ট্র্যাটেজি নিয়েছে তারা উচ্চতর উৎপাদনশীলতা, খরচ হ্রাস এবং শক্তিশালী নিরাপত্তার সাক্ষী হয়েছে। সমীক্ষার 95 শতাংশ এসএমবি সম্মত যে নতুন পিসি নিলে সামগ্রিক রক্ষণাবেক্ষণ ব্যয় হ্রাস পায় এবং তাদের 83 শতাংশ উচ্চতর উৎপাদনশীলতার সুবিধা দেখেছে।

মাইক্রোসফট ইন্ডিয়ার গ্রুপ ডিরেক্টর-ডিভাইস ফারহানা হক বলেছেন, ‘ছোট ও বড় ব্যবসা উভয়ের জন্যই প্রযুক্তি হল প্রকৃত সক্ষমতা এবং তথ্যপ্রযুক্তিতে বিনিয়োগের ফলে বর্তমান ও ভবিষ্যৎ বিকাশের গুরুত্ব অনুধাবন করা এসএমবি-র। ভারতে প্রায় 110 মিলিয়ন মানুষ এসএমবি-তে কাজ করেন, যাঁরা ভারতের আর্থিক বিকাশে তাৎপর্যপূণ অবদান জোগান। ভারতের এসএমবি-কে এই প্রতিযোগিতামূলক বাজারে তাদের আকাঙ্ক্ষা ও সাফল্য উপলব্ধি করার ক্ষেত্রে সাহায্য করছে মাইক্রোসফট।’

সমীক্ষা অনুযায়ী, ব্যবসাকর্মে প্রযুক্তিগত পরিকাঠামো গ্রহণ করতে এসএমবি-র ধারাবাহিক বিলম্বের কারণ হল অ্যাপ গ্রহণে অক্ষমতা এবং নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার লাগানো ও রক্ষণাবেক্ষণ সংশ্লিষ্ট বেশি খরচ। সমীক্ষার প্রায় দুই-তৃতীয়াংশ (66%) এসএমবি জানিয়েছে যে তাদের পিসি রিফ্রেশ নীতি নেই না তাদের আছে এটা সক্রিয়ভাবে চালানোর দক্ষতা।

যদিও বাস্তব হল, স্ট্র্যাটেজিক পিসি রিফ্রেশ নীতির অভাব দীর্ঘমেয়াদে বেশি ক্ষতি ডেকে আনতে পারে। পুরনো পিসি রিপেয়ার করলে 3.8 শতাংশ আশঙ্কা আছে যে এটা উৎপাদনশীল সময়ের অন্তত 132 ঘণ্টা ক্ষতি করতে পারে।

ক্লাউড অ্যাডপশন এবং উইন্ডোজ-অ্যাজ-অ্য-সার্ভিস সহ প্রযুক্তি গ্রহণের পরিসর সংকীর্ণ করার পথ। এসএমবি তার পুরনো পিসি রিফ্রেশ করতে পারে যেমন উইন্ডোজ-অ্যাজ-অ্য-সার্ভিস প্রদান করে নিরাপত্তা এবং নিয়মিত ওএস আপডেট করে চূড়ান্ত ব্যবহারের জন্য। অ্যাপ কম্প্যাটিবিলিটির আশঙ্কা দেখা হয় উইন্ডোজ 10 দিয়ে, যা আজ পর্যন্ত উইন্ডোজের সেরা অ্যাপ-কম্প্যাটিবিলিটি ভার্সন সেরা প্র্যাকটিস সহ, যার অন্তর্গত অ্যাপ টেলিমেট্রি, ডেটা নির্ধারণ ও ট্রাবলশুটিঙের জন্য আইএসভি পার্টনারশিপ এবং এইসঙ্গে ফিডব্যাক সাইকলও প্রদান করে। আসন্ন Windows 7 End of Support সহ, এসএমবি-কে শিফট করতে হবে নতুন পিসি এবং অপারেটিং সিস্টেমে কেননা ইউজাররা আর সিকিউরিটি আপডেট পাবে না কিংবা উইন্ডোজ 7-এ পিসি চালানোর সাপোর্ট পাবে না। এর অন্তর্গত নতুন সিকিউরিটি আপডেট, নন-সিকিউরিটি হটফিক্সেস, বিনামূল্যে অথবা অর্থ দিয়ে প্রাপ্ত সহায়ককারী সাপোর্ট বিকল্প এবং অনলাইন টেকনিক্যাল কনটেন্ট আপডেট। প্রচারে পারফেক্ট রিলেশনস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *