You cannot copy content of this page

বেসরকারি সংস্থার রিপোর্টে রেকর্ড ভোট পেয়ে ফের তৃতীয়বার ক্ষমতায় ফিরবে তৃণমূল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ২১শে জানুয়ারি ২০২১ : বেসরকারি সংস্থাকে দিয়ে তৃণমূলের সমীক্ষায় বলেছে ৫১ শতাংশের বেশি ভোট পেয়ে ক্ষমতায় আসছেন মমতা। আর এই সমীক্ষার পরেই আশ্বস্ত তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের বাড়িতে দলের বৈঠকে জানিয়েও দিয়েছেন, “কে গেল কে এল তা নিয়ে ভাবার কোন দরকার নেই”। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার মত বিজেপি নেতৃত্ব বিধানসভা নির্বাচনে বাংলা দখল নিয়ে আশাবাদী। সোনার বাংলা গড়ার লক্ষ্যে ‘বদলের বদল’ আনার ডাক দিয়েছে পদ্মশিবির। কিন্তু বেসরকারি সংস্থার রিপোর্ট বলছে তৃণমূলের ২৯৪ আসনের সমীক্ষা বলছে ৫১.২ শতাংশ ভোট নিয়ে ক্ষমতায় আসছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলই।

দলবদলের হাওয়ায় ক্রমেই পালটে যাচ্ছে বিভিন্ন দলের নানান সমীকরণ। তৃণমূলের এককালের ‘বিশ্বস্ত সৈনিক’রাই বেসুরো হয়ে গেরুয়া শিবিরে যাচ্ছেন ভোটের আগেই। প্রকাশ্যে চলে এসেছে তৃণমূলের অন্দরের দ্বন্দ্ব। কিন্তু এসব যে বাংলায় তৃণমূলের জয়ের পথে বাধা হয়ে দাঁড়াবে না সে ব্যাপারে নিশ্চিত তারা। দলের অভ্যন্তরীণ হিসাব বলছে; এবার ১৯০ থেকে ২১০টি আসন পেতে পারে তারা।

গতবারের লোকসভা নির্বাচনের নিরিখে রাজ্যের ১৬৪টি আসনে এগিয়ে তৃণমূল। বাংলায় ক্ষমতায় আসার ম্যাজিক ফিগার ১৪৮-এর থেকে যা বেশি। তবে বিধানসভা ভোটে এই সংখ্যাটা বাড়বে বলেই জানাচ্ছে তৃণমূলের অভ্যন্তরীণ হিসেব। বেসরকারি সংস্থাকে দিয়ে, তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষা বলছে এবার তাদের ভোট ছাপিয়ে যাবে ২০১৬ সালের বিধানসভা ভোটের প্রাপ্ত ভোটকেও। তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষা অনুযায়ী ২০২১ সালের বিধানসভা ভোটে তৃণমূল পেতে পারে ৫১.২% ভোট। যা এখন পর্যন্ত সবচেয়ে বেশি।

২০০৬ সালে তৃণমূল পেয়েছিল ২৬.৬% ভোট। ২০১১ সালের পরিবর্তনের ভোটে তৃণমূল পেয়েছিল ৩৯% ভোট। ২০১৬ সালে তৃনমূল পেয়েছিল ৪৪.৯% এবং ২০১৯ সালে লোকসভায় ৪৪% ভোট তৃনমূল পেয়েছিল। সমীক্ষায় পূর্বাভাস এবার মমতা পেতে পারেন ৫১.২% ভোট। সমীক্ষা অনুযায়ী, একক সংখ্যাগরিষ্ঠের চেয়েও অনেক বেশি আসন নিয়ে ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন “কে কি বলছে জানি না, বিজেপি ২০০ আসন পেয়ে ক্ষমতায় আসছে”।

কিন্তু মমতা ব্যানার্জির বর্তমানের জনসভায় অন্য চিত্র প্রকাশ পাচ্ছে। মমতা ব্যানার্জির প্রতিটা জনসভায় মানুষের ঢল সাফ বুঝিয়ে দিচ্ছে জনসাধারণ মমতা ব্যানার্জির সাথে আছে। আমাদের নিজেদের করা সমীক্ষায় দেখা যাচ্ছে তৃনমূলের প্রার্থীদের জয়ের ব্যবধান কমলেও তৃতীয়বার ১৭০ থেকে ১৯০টা আসন পেয়ে মমতা ব্যানার্জির মুখ্যমন্ত্রীত্বে সরকার গড়ছে।তবে বহু আসনের মার্জিন চূরান্তভাবে কমবে এবং বহু প্রার্থীর রদবদল হতে চলেছে সাথে দেখা যাবে অনেক নতুন মুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *