You cannot copy content of this page

কলকাতায় ১৮ তম আন্তর্জাতিক ফুড টেক মেলা শুরু ১৫ই নভেম্বর সায়েন্স সিটিতে

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ১২ই নভেম্বর ২০১৯ : বাঙালি আর ভোজন রসিক হবে না হয়? যেখানে সুস্বাদু ও সুস্বাস্থ্য খাবারের খবর পাবে বাঙালি একবার হলেও সেখানে গিয়ে চেখে দেখবে বাঙালি। তাই সেই খাদ্য প্রেমিদের জন্য সুখবর।আন্তর্জাতিক ফুড টেক শুরু হচ্ছে কলকাতায় সায়েন্স সিটি ময়দানে। এবারের ফুড টেক প্রদর্শনী ১৮ তম বর্ষে পা দিল। এই প্রদর্শনী ১৫ই নভেম্বর শুরু হবে চলবে তিন দিন।সাম্প্রতিক কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক সন্মেলনে এই কথা ঘোষণা করলেন আন্তর্জতিক ফুড টেক প্রদর্শনীর উদ্যোক্তা জাকির হোসেন, এ ছাড়া উপস্থিত ছিলেন ইসমাইল হোসেন, অতিক্রম গুপ্তা, রবীন্দ্র কুমার পাল ও আরিফুল ইসলাম। এই প্রদর্শনী সম্বন্ধে প্রত্যেকে তাদের নিজস্ব মতামত পেশ করেন। সকলেই রাজ্য ও কেন্দ্রীয় সরকারের সহযোগিতা আশা করেন। এই ফুড টেক প্রদর্শনী তে বিভিন্ন দেশের আধুনিক মেশিনারি ও খাদ্য সম্ভার প্রদর্শিত হবে। তাঁরা মনে করেন এধরনের প্রদর্শণী আগামীদিনে রাজ্যের বেকারী শিল্পকে আন্তর্জাতিক মানে পৌঁছে দিতে সাহায্য করবে।

সংবাদিক সম্মেলনে পশ্চিমবঙ্গ বেকারী কোআর্ডিনেশন কমিটির সম্পাদক ইসমাইল হোসেন বলেন, একসময় চন্দননগর, চুঁচুড়াতে এই বেকারী শিল্প শুরু করে ফরাসীরা। ভারতে বেকারী শিল্প আজকের নয়। এমনকি সমুদ্রগড়েও এই বেকারী শিল্প ছিল। আজ আমরা বিভিন্ন নামীদামী সংস্থা দেখছি বেকারী দ্রব্য বাজারে আনছে, কিন্তু এই ব্যাবসা বহু প্রাচীন। পশ্চিমবঙ্গ বেকারী অ্যাসোশিয়েশনের সি ই ও আরিফুল ইসলাম বলেন, কেন্দ্র সরকার এই বেকারী শিল্প নিয়ে সেভাবে ভাবছে না। কেন্দ্র সরকারের জন্য আজ এই শিল্প ধুঁকছে। রবীন্দ্র কুমার পাল বলেন, আমাদের মিষ্টান্ন বহু প্রাচীন। রসগোল্লা নিয়ে বিতর্ক তৈরি করছে আমাদের প্রতিবেশী রাজ্য ওড়িশ্যা কিন্তু তাঁরা প্রতিবারই পরাজিত হচ্ছে। ছানার রসগোল্লা আমাদের রাজ্যে প্রায় ৫০০ বছরের আগে থেকে আছে। আজকে স্পঞ্জের রসগোল্লা এসেছে বাজারে। তবে এধরনের প্রদর্শনী মানুষকে অনেক সচেতন করবে। আমাদের সংস্কৃতি ছিল হাতে করা মিষ্টি কিন্তু এখন মেসিনে সিষ্টি তৈরি হচ্ছে যা মানুষের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য কারণ তাঁরা পরিষ্কার খাবার খেতে চায়, অনেক স্বাস্থ্যসচেতন।

এই প্রদর্শনীতে যেমন থাকবে বেকারী থেকে তৈরী বিভিন্ন খাবার তেমনই থাকবে কলকাতার বিখ্যাত মিষ্টি, পাশাপাশি থাকবে নানান আইস্ক্রিমের সম্ভার। কলকাতার রসগোল্লার পাশাপাশি থাকবে বেকারী থেকে তৈরি নানান খাদ্যদ্রব্য। প্রদর্শনীতে অংশ নেবে ১৫০ জন প্রতিযোগী । প্রচারে : মিডিয়া শাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *