You cannot copy content of this page

শ্যামা পুজোয় নিজেকে সুস্থ্য রাখতে কি খাবেন জেনে নিন

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ২৬শে অক্টোবর ২০১৯ : দূর্গা পুজোর পরের উৎসব দিওয়ালি বা শ্যামা পুজো।এই সময় সাধারণত ঠাণ্ডা নেমে আসে। তাই এই মরশুম পরিবর্তনের সাথে নিজেকে সুস্থ্য রাখতে কি কি খাবেন তা নিয়ে আমাদের ডায়েটেশিয়ান মায়াঙ্ক সিঙ্ঘাল।উৎসবের কারণে গভীর রাতে খাওয়া দাওয়া করার প্রবণতা থাকে।মায়াঙ্কা আমাদের পাঠকদের জন্য জানান, দিওয়ালির সময় বিভিন্ন ধরনের খাওয়া দাওয়ার ফলে অনেক মানুষ প্রায়শই অতিরিক্ত আহারের ফলে তাদের প্রধান আহার এড়িয়ে যান।এটি আরও আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।সুতরাং দীপাবলির জন্য আপনাদের সুস্থ্য রাখতে কয়েকটি টিপস এখানে দিলাম।

১) পরিমিত মাপ করে খাবার খান।রেস্তোরাঁয় না খেয়ে বাড়িতে মনের মত রান্না করুন এবং বাড়ির তৈরি খাবারের সাথে পার্টি শুরু করুন।ঘরে তৈরি ফ্রাই, লাড্ডু, হালওয়া, দিওয়ালির সময় পুরী রেস্তোরাঁর থেকে সস, স্যালাড ড্রেসিং ইত্যাদি বা কেনা খাবারের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর।

দেওয়ালিটি আলোকিত করুন কিন্তু শব্দবাজি ফাটাবেন না।ঠিক তেমনিই চকলেটের পরিবর্তে ঘরে তৈরি মিষ্টি উপহার দিয়ে আকর্ষণীয়তায় ও আতিথেয়তায় ভরিয়ে তুলুন হালকা খাবারে। আগেকার দিনে এই বিশেষ দিনগুলিতে বাড়ির তৈরি সুস্বাদু খাবারগুলির মাধ্যমে বন্ধুত্ব ও আতিথি আপ্যায়ন করা হত কিন্তু বর্তমানে প্যাকেজযুক্ত খাবারের আইটেমগুলি দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে যা আপনার স্বাস্থ্যের পক্ষে খারাপ ও অসাস্থ্যকরের সাথে পকেটে চাপ বাড়ায় ও স্বাস্থ্যহানিকারক।

অ্যালকাহল যদিও পান করেন তবে তা হালকার উপর করা ভাল।ককটেল এবং মকটেল এড়িয়ে চলা ভাল কারণ এগুলোতে প্রচন্ড পরিমানে মিষ্টি থাকে।হ্যাংওভার এড়াতে এবং লিভার ডিটক্সকে সহায়তা করার জন্য আপনার পানীয়টির আগে এবং পরে পর্যাপ্ত পরিমাণ জল পান করুন তবে কম যেন না হয়। কোনও “ডিটক্স” ডায়েট করবেন না।শরীরের ভারসাম্য পুনরুদ্ধার করার ক্ষমতা আছে যা আপনার খাওয়া দাওয়া এবং স্বাভাবিক রুটিনের উপর নির্ভরশীল।আপনি যদি সত্যিই আপনার লিভারটি সুস্থ্য রাখতে চান তবে এই সময় আখের রস পান করতে পারেন যা একটি দুর্দান্ত প্রাকৃতিক লিভার ক্লিনজার।

Diwali is feasting time. Late nights eating out and drinking are the way to celebrate nowadays. After being on Diwali treats people often go on detox spree or tend to skip meals to make up for the “loss” . This further is detrimental for your health. So dietitian Mayank Singhal is now giving few tips here for you to have a guilt free Diwali.

  • Eat in moderation. Get back to basics and start cooking and partying with home made food. Home made fries ; laddoos ; halwa ; puri during Diwali are much more healthier than store bought dips ; sauces ; salad dressings etc.
  • Let Diwali be lighter on environment by not only giving up on crackers but also by gifting homemade sweets instead of chocolates. Exchanging home made delicacies was the way to share happiness earlier which has been quickly replaced by packaged food items which are bad for your health ; pocket and environment also.
  • Go light on alcohol. Avoid taking cocktails and mocktails as they are loaded with sweetness. Make sure to drink enough water before and after your drink to avoid hangovers and to help liver detox.
  • Last but not the least. Never go on any “detox” diet. Body has this amazing capacity to restore balance only if u allow it to. Get back to your normal routine of eating and exercising . In case you really want to cleanse your liver drink sugarcane juice as it is in season and is an excellent natural liver cleanser .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *