You cannot copy content of this page

বিজ্ঞান সম্মত হোমিওপ্যাথি চিকিৎসায় শিশুদের অটিজম দূর করা সম্ভব : ডাঃ প্রণব মল্লিক

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ১৫ই ডিসেম্বর ২০১৯ : অটিজম বা অটিজম স্পেট্রাম ডিসর্ডার(ASD) একটি জটিল সমস্যা। মানুষ শৈশবেই এই অসুবিধার সম্মুখীন হয়। এর মূলে আছে মস্তিস্ক ও স্নায়ুতন্ত্রের কিছু অস্বাভাবিকতা। এর ফলে রোগীর ব্যবহারগত বিভিন্ন মানসিক ও আচরণগত সমস্যা দেখা যায়। বিভিন্ন প্রকারের অটিজম আছে। এদের মধ্যে মূল পাঁচটির প্রকোপ বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি ৫৯জন বাচ্চার মধ্যে ১জন অটিজম এর শিকার। আমাদের দেশেও এই সমস্যায় আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এই সমস্যা থাকলে অমনোযোগ, সাড়া না দেওয়া, কথা না বলা সহ নানা রকম অস্বাভাবিক সামাজিক আচরণ করতে দেখা যায়। সাধারণ চিকিৎসায় বিভিন্ন থেরাপি ও বিশেষ পদ্ধতিতে পড়াশোনার সাহায্যে এই সব সমস্যা কিছুটা কমানো যায় মাত্র।

কিন্তু নতুন চিকিৎসা পদ্ধতিতে অটিস্টিক শিশু আবার সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারে। অটিজম কেন হয়! এই প্রেক্ষিতে অটিজমের বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ প্রণব মল্লিক কলকাতা প্রেসক্লাবের এই সাংবাদিক সম্মেলনে অটিজম চিকিৎসায় তার অভূতপূর্ব সাফল্যের কথা তুলে ধরলেন উপস্থিত সাংবাদিক ও অটিজমে আক্রান্ত শিশু ও পরিবারের সদস্যদের সামনে। ডাঃ মল্লিক স্বীকৃত হোমিওপ্যাথি ওষুধ ব্যবহার করছেন। তাঁর এই ওষুধ ও চিকিৎসা পরীক্ষিত প্রমাণিত বিজ্ঞানসম্মত। ডাঃ মল্লিকের অক্লান্ত পরিশ্রমের ফলে বহু বাচ্চা আবার স্বাভাবিক জীবনের পথে এগিয়ে যেতে পারছে।

এই সাফল্যের অংশীদার হয়ে বাবা মায়ের মুখে হাসি ফুটেছে। ডাক্তারবাবু স্বীকার করে নিলেন যে, তার এই চিকিৎসায় এখনও ১০০% সাফল্য অর্জন করতে পারেনি। কিছু ব্যর্থতা থাকলেও আগামীদিনে সাফল্যের হার আরও বাড়বে বলে আশাবাদী। তবে এই চিকিৎসার সাথে সাথে পরিবারের লোকজন সহ সমাজের সকলের পাশে থেকে সহযোগিতার প্রয়োজন। হোমিওপ্যাথি একটি মূল ধারার বিজ্ঞানসম্মত চিকিৎসা পদ্ধতি। কোহলার সূত্র মেনে হোমিওপ্যাথি ওষুধের প্রতিটি ফোটায় মূল ওষুধের আইসোটোপ থাকে। অটিজমের এই নতুন চিকিৎসায় রোগের ধরণ রোগীর ব্যবহারিক অসঙ্গতি, শারীরিক উপসর্গ অনুযায়ী মাল্টিপল ড্রাগ থেরাপির প্রয়োগ করা হয়। এই ধরণের বাচ্চাদের প্রায়ই ইউরিনারি ট্রাক্ট ইনফেকশন, শ্বাসনালীর অসুখ ও পেটের গোলমালের শিকার হতে হয়। এই সব সমস্যার চিকিৎসাও একই সঙ্গে করা হয়। ডাঃ প্রণব মল্লিক তাই বলেন ভাগ্য কে দোষারোপ না করে সঠিক চিকিৎসার সাহায্যে শিশুকে সুস্থ ভবিষ্যৎ উপহার দিন। আজকের শিশু কালকে দেশের ভবিষ্যৎ। পশ্চিমবঙ্গের নানা জেলা সহ ভারত বর্ষের বিভিন্ন রাজ্য থেকে অটিজমে আক্রান্ত ১৩ জন শিশু ও তাদের বাবা ও মা এই সাংবাদিক সম্মেলনে যোগদান করে শিশুদের সুস্থতার কথা বর্ণনা করেন, আবার কয়েকজন শিশু সকলের সামনে গান গেয়ে ওঠে। ডাক্তারবাবুর প্রতি তাদের কৃতজ্ঞতার কথা বারংবার স্মরণ করেন এবং বলেন ভারত বর্ষের বহু নামী হাসপাতাল যে পরিষেবা দিতে পারেনি আমাদের এই ডাক্তারবাবু সেটা করে দেখিয়ে দিলেন। ডাঃ সাম্য সেনগুপ্ত অটিজমের চিকিৎসা সম্পর্কে নানা তথ্য সহ মূল্যবান বক্তব্য রাখেন।প্রচারে : রিলেশানস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *