খবরাখবর প্রথম পাতা

এবার শান্তিনিকেতনে ইকো ট্যুরিজমে জোর

অম্বর ভট্টাচার্য, তকমা, কলকাতা, ৬ই ডিসেম্বর ২০১৮ ঃ       শান্তিনিকেতনকে ঘিরে ইকো ট্যুরিজম গড়ে তোলার ওপর জোর দিচ্ছে রাজ্য সরকার। পর্যটনমন্ত্রী শান্তিনিকেতনে এমনটাই জানান। তিনি শান্তিনিকেতনে সোনাঝুরি-সহ আশপাশের পর্যটকদের আকর্ষণের জায়গাগুলি ঘুরে দেখেন। বিশ্বভারতীর পর্যটন নিয়ে আন্তর্জাতিক আলোচনা সভার সমাপ্তি অনুষ্ঠানে পর্যটন মন্ত্রী সাংস্কৃতিক এবং ইকো-ট্যুরিজমের উন্নয়নে রাজ্য সরকারের দৃষ্টিভঙ্গীর কথা তুলে ধরেন।
শান্তিনিকেতনকে ঘিরে বীরভূমের কালচারাল ট্যুরিজমের উন্নয়ন শীর্ষক তিন দিনের আলোচনা সভা বসেছিল লিপিকা প্রেক্ষাগৃহে। এই সম্মেলনের উদ্বোধন করেছেন জাপানের রাষ্ট্রদূত মাইসুকি তাগা। সম্মেলনের অন্যতম উদ্যোক্তা বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক বলেন, সব মিলিয়ে দেশ বিদেশ থেকে ৩০০ জনপ্রতিনিধি এই সম্মেলনে অংশ নেন। জাপান, চীন, সিঙ্গাপুর, বাংলাদেশ থেকেও প্রতিনিধিরা ছিলেন।
পর্যটন মন্ত্রী বলেন, আকর্ষণীয় যে সমস্ত ঐতিহ্য, স্থাপত্য, সংস্কৃতি রয়েছে সেগুলি সযত্নে রক্ষণাবেক্ষণের মধ্যে দিয়ে কালচারাল ট্যুরিজমের উন্নয়ন সম্ভব। জয়দেবে বাউল আকাদেমি, বোলপুরে বাউল বিতান তৈরী করার পরিকল্পনা এই এলাকার পর্যটনকে সমৃদ্ধ করবে। ‘আমার কুটি’-তে রাঙা বিতানের পেছনে বেশ কিছুটা জায়গা নিয়ে ইকো ট্যুরিজম গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *