You cannot copy content of this page

প্রধান পাইরেসি র‍্যাকেট বস IPTV কার্যকলাপ প্রকাশ্যে এসেছে, সারা বিশ্ব জুড়ে বেআইনিভাবে ভারতের প্রিমিয়াম কন্টেন্ট স্ট্রীমিং করার জন্য অনেককে গ্রেফতার করা হয়েছে

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ২৫শে মার্চ ২০২১ : সাম্প্রতিক খবর অনুযায়ী, সাইবার ক্রাইম পুলিশ স্টেশন ফরিদাবাদে একটি অভিযোগ দায়ের করা হয়েছিল যে রিশলি প্রাইভেট লিমিটেড, একটি কোম্পানি যারা প্রধানত মুখের মাস্ক এবং PPE কিট উৎপাদন করে, তাঁরা বেআইনিভাবে বিভিন্ন ভারতীয় এবং বিদেশী ব্রডকাস্টারের থেকে সিগন্যাল চুরি করে, বিভিন্ন ব্যাকএন্ড কার্যকলাপ যেমন সেট টপ বক্সের বিক্রি, টেক সহায়তা এবং সেট টপ বক্সের অ্যাকটিভেশন, এবং এই সকল কিছুর ফলে পুরো ইন্ড্রাস্টির কয়েক কোটি টাকার ক্ষতি হচ্ছে।

প্রধান আন্তর্জাতিক বাজারে প্রায় 70-80% প্রাইরেটদের অনুপ্রবেশ ঘটেছে। এই সকল অঞ্চলে ভারতীয় ব্রডকাস্টারদের কোনো অর্থ প্রদান না করে, 400-এরও বেশী ভারতীয় এবং বিভিন্ন আন্তর্জাতিক চ্যানেলগুলি বেআইনিভাবে স্ট্রীমিং করা হয়।যদি সারা বিশ্বে প্রধান পাইরেটদের বন্ধ করে দেওয়া যায়, এটি প্রায় আনুমানিক USD 113 মিলিয়ন–এর ইন্ড্রাস্ট্রির রাস্তা খুলে দেবে। YuppTV রিশলি লিমিটেডের শনাক্তকরণ করেছে, যারা হল শ্রীর্ষস্থানীয় ওভার-দ্য–টপ (OTT) অডিও–ভিসুয়াল সাউথ ইন্ডিয়ান কন্টেন্ট প্রদানকারী তাদের জন্য যারা বিদেশে বসবাস করেন, এটি সম্পূর্ণ ইন্ড্রাস্ট্রির জন্য একটি ইতিবাচক পদক্ষেপ।

প্রধান ব্যাক্তিগত ব্রডকাস্টার, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে স্টার, কালারস এরাও বস IPTV-এর বিরুদ্ধে এই ক্রুসেডের অধীনে সমর্থন জানিয়েছে, এই পাইরেট কার্টেল রিশলির অধীনে কাজ করে, যারা শীর্ষস্থানীয় ব্রডকাস্টার দ্বরা প্রদান করা প্রিমিয়াম ইন্ডিয়ান কন্টেন্ট বেআইনিভাবে সারা বিশ্বে বস IPTV পরিষেবার মাধ্যমে বিক্রয় করে।

বস IPTV-এর মতো পাইরেট  আমাদের বৈধ স্থানিয় অথবা আন্তর্জাতিক সিগন্যালে বাধা সৃষ্টি করে এবং অবৈধভাবে সেই সিগন্যাল সারা বিশ্বে মানুষের কাছে পৌঁছে দেয়।ফলস্বরূপ, YuppTV-এর মতো বৈধ লাইসেন্সধারী/অধিকারধারীরা যাদের কাছে ব্রডকাস্টারের থেকে বহন করার জন্য অনুমতি রয়েছে তাঁরা প্রচুর ক্ষতির সন্মুখীন হচ্ছে যখন এই ধরণের কার্যকলাপ ভারতবর্ষ থেকে সঙ্ঘটিত/ আপলিঙ্ক করা হচ্ছে। এই ধরণের চ্যানেলের সাবস্ক্রাইবারদের জন্য, এটি তাদের ব্যাক্তিগত ডেটাতে মারাত্মক ঝুঁকির সৃষ্টি করে, কারণ তাদের ক্রেডিট কার্ড এবং ডেটাবেস খুব সহজেই হ্যাক করা সম্ভব। তাছাড়া, যেহেতু এই ধরণের কোম্পানিগুলি বেআইনি, তাঁরা গ্রাহকের ডেটার অপব্যাবহারও করতে পারে।

বস IPTV হল সেই সব পাইরেট গ্রুপ্রের অংশ যার মধ্যে রয়েছে টশন IPTV, ভয়েস IPTV, পাঞ্জাবি IPTV, ইন্ডিয়া IPTV, ব্রাম্পটন IPTV, বস এন্টারটেন্মেন্ট, এবং গুরু IPTV যারা একই চ্যাট প্রদানকারী, হোস্টিং প্রদানকারী, এবং IP অ্যাড্রেস ব্যাবহার করে এবং বেআইনিভাবে সারা বিশ্বে ব্রডকাস্টারদের সিগন্যাল স্ট্রীম করে। এই কোম্পানি শ্রী হরপ্রীত রান্ধাওয়ার নামে রেজিস্টার রয়েছে যার নামে আরো অনেক কোম্পানি রয়েছে যা হল সার্ভার সেন্টার, চকদে TV, VOIS, টিপসি টাইম, টশন Iptv, 2144644 অ্যালবার্তা লিমিটেড এবং রিশলি কৌচার প্রাইভেট লিমিটেড যার নাম পরবর্তীকালে পরিবর্তন হয়ে রিশলি প্রাইভেট লিমিটেড হয়েছে

এখন, দায়ের করা অভিযোগের উপর ভিত্তি করে, সাইবার-ক্রাইম পুলিশ বিভিন্ন জায়গায় হানা দিয়েছে যার মধে অন্তর্ভুক্ত রয়েছে রিশলি ইন্ডিয়ার উৎপাদন ইউনিট এবং ফরিদাবাদে রিশলি ইন্ডিয়া সেলস অফিস। উৎপাদন ইউনিটে অবৈধ সেট টপ বক্সের বিক্রয় এবং প্রিমিয়াম ইন্ডিয়ান চ্যানেলের বিক্রয় সম্মন্ধীয় ইমেইল কথোপকথনের সিস্টেম উদ্ধার করা হয়েছে, সেলার ও গ্রাউন্ড ফ্লোর নিয়ে 20+ জনের বসার অফিস, যা প্রধানত সেলস, সহায়তার জন্য ব্যাবহৃত হত এবং উপরে বর্নিত অবৈধ IPTV সেট টপ বক্সের NOC ও অফিস থেকে পাওয়া গেছে।

উপরে দুটি স্থান থেকে প্রাপ্ত 10টির বেশী সিস্টেম (ল্যাপটপ/ডেস্কটপ) ফরেন্সিক পরীক্ষার জন্য বাজেয়াপ্ত করা হয়েছে। ছয় জন, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে প্রধান অভিযুক্তের ব্যাবসায়ের অংশীদার এবং কিছু প্রধান কর্মচারি তাদের গ্রেফতার করা হয়েছে এবং তদন্ত প্রাথমিক পর্যায়ে থাকার জন্য তারা এখনও পুলিশের হেফাজতে রয়েছে। সেইসাথে, 10 মার্চ 2021 একটা FIR দায়ের করা হয়েছিল। আসামিরা ফরিদাবাদের আদালতে জামিনের আবেদন করেছিল এবং মাননীয়া শ্রীমতী কিম্মি সিঙ্গলা উভয় পক্ষর তরফ থেকে তর্ক শুনেছেন এবং সরক্ষিত আদেশ শুনেছেন। এই বিবেচনার পরে জামিনের আবেদনগুলি মাননীয় আদালত খারিজ করে দেন। 2021 সালের 11 ই মার্চ অভিযুক্ত যে 6 জনকে গ্রেপ্তার করা হয়েছিল তাঁরা হলেন সুমিত শর্মা, হরমিন্দর সিং সান্ধু, গনেশ নায়ার, অনিল কুমার পাল, বীরেন্দ্র কুমার, দেবব্রত রায়।

আরো তদন্তের পরে জানা গিয়েছে যে এই বেআইনি সেট টপ বক্স বস IPTV  বিভিন্ন সরবরাহকারীকে ব্যাবহার করেছেন যেমন CDN প্রদানকারী হিসাবে DataCamp, GoDaddy.com, প্রক্সি, LLC, AllstreamCorp, কানাডা, এবং infomir.eu। বস IPTV-এর সাথে এই সরবরাহকারীদের যোগাযোগ সম্মন্ধে তদন্ত করা হয়েছে এবং প্রাইরেসিকে সমর্থন করার জন্য তাদের বিরুদ্ধে অবশ্যই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এই ধরণের প্রাইরেটরা ইন্ড্রাস্ট্রির প্রচেষ্টা কমিয়ে দেয় এবং এদের অবশ্যই নিশ্চিহ্ন করতে হবে। প্রচারে : লঞ্চার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *