You cannot copy content of this page

১৮ই আগস্ট নেতাজি কেন সায়গনে নামার প্ল্যান বদলেছিলেন?

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ১৪ই জুলাই ২০১৯ : নেতাজি আজও ভারতীয়দের মধ্যে একটা আলোচিত বিষয়। আজও ভারতীয়রা জানতে উদগ্রীব শেষ পর্যন্ত কি হয়েছিল নেতাজির।নেতাজির এই পরিস্থিতির জন্য কে দায়ী? আসুন আমি প্রতি রবিবার আপনাদের জন্য নেতাজি ডায়রি খুলবো। প্রতি রবিবার আপনাদের জন্য এক একটা রহস্যময় বিষয় তুলে ধরবো নেতাজিকে নিয়ে। পড়তে থাকুন আর জানতে থাকুন।

ভারতের দ্বিতীয় তদন্ত কমিটি হল খোসলা কমিশন, যদিও এটাই প্রথম সরকারি তদন্ত কমিশন। এর আগে যেটা হয়েছিল সেটা ছিল নেহেরুর কথায় শাহ নাওয়াজ খান একটা রিপোর্ট জমা দিয়েছিলেন কারণ শাহ নাওয়াজ খান ছিলেন নেতাজির আজাদ হিন্দ বাহিনীর একজন মেজর। এই শাহ নাওয়াজ খান কে অনেকেই জানেন না। শাহ নাওয়াজ খান হচ্ছেন বর্তমানের বলিউডের হট স্টার শাহরুখ খানের দাদু। এব্যাপারে পরে আসছি শাহরুখ খানের মা আসলে কে?

পর্ব ১ : নেতাজি তবে কোথায়? কিভাবে গাঁ ঢাকা দিয়েছিলেন? কোথায় শেষ পর্যন্ত গিয়ে ছিলেন?

এই খোসলা কমিশনের সামনে জাপানি লেফটেন্যান্ট জেনারেল ইশোদা এবং অন্যজন রাষ্ট্রদূত হাচিয়া।ইশোদা কমিশন প্রশ্ন করে, সিঙ্গাপুর থেকে নেতাজির সঙ্গে ব্যাংককে আর কে কে এসেছিলেন? উত্তরে ইশোদা জানান, আমার ঠিক সেভাবে মনে নেই। কমিশন প্রশ্ন করেন, কিন্তু আপনিতো নেতাজিকে বিমানবন্দর থেকে নিজের বাড়িতে নিয়ে গিয়েছিলেন? এই প্রশ্নের উত্তরে ইশোদা বলেন, ব্যাংকক বিমানবন্দর থেকে তাঁর আমার বাড়িতে আসার কোনও প্রয়োজন ছিল না। আমার প্রয়োজন থাকলে আমি তাঁর অফিসে যেতাম। এবার কমিশন তাকে চেপে ধরে, বলে তবে আপনার রাড়িতে বসে নেতাজির সঙ্গে কোন পরিকল্পনা নিয়ে আলোচনা হয় নি তো? এবার ইশোদা বলেন, পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিলেম, তবে আমার বাড়িতে নয়, তাঁর অফিসে বসে। এবার কমিশন তাকে প্রশ্ন করে, আলোচনার সময় আপনি নেতাজিকে বলেছিলেন যে জাপান যখন আত্মসমর্পন করেছে তখন তাঁর চলে যাওয়া উচিত। ইশোদা জানান, আমি বলিনি, সেই কথা উনি বলেছিলেন। কমিশনের পরের প্রশ্ন, আপনি প্রতিশ্রুতি দিয়েছিলেন তাকে সব রকমের সাহায্য করবেন? ইশোদা জানিয়েছিলেন, আমি কোন প্রতিশ্রুতি দিইনি। আমি শুধু বলেছিলাম জেনারেল সিদেয়ি যে বিমানে যেবেন সেই বিমানেই তিনি যেতে পারেন। কমিশন প্রশ্ন করেন নেতাজি ব্যাংককে নিজস্ব বিমানে এসেছিলেন? এর উত্তরে ইশোদা জানিয়েছিলেন, তেমনটাই আমার মনে আছে। আমি এবং নেতাজি একসাথে বসে একটা পরিকল্পনা চুরান্ত করেছিলাম। এবং সেই পরিকল্পনা খুব অল্প সময়ের মধ্যে করে ফেলেছিলাম। এবার প্রশ্ন, তখনই ঠিক করা হয়েছিল যে মাঞ্চুরিয়া হয়ে নেতাজি রাশিয়া যাবেন? ইশোদা জানিয়েছিলেন, হ্যাঁ, নেতাজি তাঁর যে ব্যক্তিগত বিমানে সিঙ্গাপুর থেকে ব্যাংকক এসে পৌঁছেছিলেন সেটা তখন ব্যাংককে ছিল এবং তাঁরই অধীনে ছিল। কিন্তু কেন সেই বিমানে নেতাজি যান নি? এই প্রশ্নের উত্তরে ইশোদা বলেছিলেন যে তিনি ঠিক কারণটা জানেন না। কিন্তু ইশোদা নেতাজির জন্য দুটো বিকল্প বিমানের ব্যবস্থা করে রেখেছিলেন, কিন্তু কি করে ইশোদা জানেন না কেন নেতাজি তাঁর ব্যক্তিগত বিমানে যান নি? উত্তরে ইশোদা আবারও বলেছিলেন যে তিনি কারণটা জানেন না। আজ এই পর্যন্ত থাক, আবার আগামী সপ্তাহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *