You cannot copy content of this page

কলকাতায় ইনস্টাগ্রাম চালু করল নতুন ভিডিও ফরম্যাট রিলস

বিশেষ প্রতিনিধি, এবিপিতকমা, কলকাতা, ১১ ই জুলাই ২০২০ : ইনস্টাগ্রাম আজ ঘোষণা করল যে, ভারতে তাদের নতুন ভিডিও ফরম্যাট রিলসের পরীক্ষানিরীক্ষার পর্বের মেয়াদ আরও বাড়ানো হচ্ছে। এদেশে যাঁরা একেবারে গোড়ার দিকে এই ফরম্যাটে নিজেদের পোস্ট করেছেন তাঁদের অন্যতম হলেন কলকাতার মিমি চক্রবর্তী ও ইয়োর বং গাই। রিলস দিচ্ছে নতুন কায়দায় সংক্ষিপ্ত ভিডিও তৈরি করে তা ইনস্টাগ্রামে শেয়ার করার সুযোগ। এই প্ল্যাটফর্মে ভবিষ্যতের বিনোদনের নতুন সংজ্ঞা তৈরি করাই এর লক্ষ্য।

বিশ্বের ১০০ কোটির বেশি মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করেন। এটা নিজেদের প্রকাশ করার একটি মাধ্যম। এবং তা করা যায়  ফিড, স্টোরিজ, আইজিটিভি এবং লাইভের মাধ্যমে। রিলসের সাহায্যে অন্যদের বিনোদনের আনন্দ দেওয়ার সঙ্গে সঙ্গে একজন নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে পারেন। হতে পারে সেটা কোনও মজার নাচ বা গুরুত্ব দেওয়ার মতো কোনও বিষয়ে নতুন কোনও বার্তা। রিলসে তৈরি করা যায় ১৫ সেকেন্ডের মাল্টি-ক্লিপ ভিডিও। অডিও, এফেক্ট ও নতুন সৃজনশীল সফটওয়্যার ব্যবহার করে ওই ভিডিও রেকর্ডিং ও এডিটিং করা যায় এবং ফিডের সাহায্যে অনুগামীদের সঙ্গে শেয়ার করা যায়।  যদি কারোর কোনও পাবলিক অ্যাকাউন্ট থাকে তাহলে আরও বৃহত্তর পরিসরে ইনস্টাগ্রাম ব্যবহারকীরদের মধ্যে ওই ভিডিও ছড়িয়ে দেওয়া যায়। এটা করা যায়  এক্সপ্লোর-এ নতুন জায়গা নিয়ে।

এক্সপ্লোর-এ রিলস শেয়ার করার মানে আগ্রহীদের ওই স্পেসে দেখা যাবে এবং আরও অনেক বেশি দর্শকদের সামনে তাঁরা নিজেদের হাজির করতে পারবেন। বিশেষত সারা বিশ্বে ইনস্ট্রাগ্রামে যত লোকের অ্যাকাউন্ট আছে তাঁদের ৫০এর বেশি প্রতি মাসে এক্সপ্লোরএ আসেন। এক্সপ্লোর স্পেসে রিলসে দেখানো হয় রিলস থেকে বাছাই করা বিনোদনের অংশ। সেই সব বিনোদন যা ইনস্টাগ্রামের পাবলিক অ্যাকউন্টসে তৈরি করা হয়েছে। এতে উজ্জীবিত হয়ে লোকেরা তাঁদের পরবর্তী রিলস তৈরি করতে আগ্রহী হবেন।

ফেসবুক ইন্ডিয়া-র ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর অজিত মোহন বলেন, ‘ফেসবুক ইন্ডিয়ার স্ট্র্যাটেজির অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হল দেশের মানুষের প্রকাশ করার আকুতির চাহিদা পূরণ করা। সারা দেশেই ভিডিওর চাহিদা বাড়ছে, এবং ভারতে যত ভিডিও তৈরি করা হচ্ছে তার এক তৃতীয়াংশের বেশি পোস্ট করা হচ্ছে এই প্ল্যাটফর্মে। ইনস্টাগ্রাম খুব বড় ভূমিকা পালন করতে পারে। ভারতের বড় ও ছোট শহরের বাসিন্দারা ইনস্টাগ্রামে আসেন নিরাপদে নিজেদের সৃজনশীলতাকে প্রকাশ করার জন্য এবং এভাবে তাঁরা বিনোদন উপভোগ করতে চান। রিলস মানুষকে দেয়  ভিডিও এডিটিংয়ের নতুন  সফটওয়্যারের সাহায্যে সংক্ষিপ্ত কনটেন্ট তৈরির ক্ষমতা এবং বিশ্বমঞ্চে সৃজনশীল হয়ে ওঠার সুযোগ।’

একেবারে গোড়া থেকেই রিলস ব্যবহার করে আসছেন ইয়োর বং গাই। তিনি বলেন,‘কলকাতায় অল্প যে কয়েকজন ইনস্টাগ্রাম রিলস ব্যবহার করেছেন আমি তাঁদের অন্যতম। সেকারণে আমি খুই উত্তেজিত। ইনস্টাগ্রামে আমি আমার এনেক কনটেন্ট শেয়ার করেছি। এখন আমার মনে হয় আমি সংক্ষিপ্ত ফর্মাটে বাংলায় আরও বেশি কনটেন্ট তৈরি করে এই মঞ্চে শেয়ার করতে পারি। ব্যাপারটা দারুন মজার হবে।

ভারতে ফিচারটি চালু হয়েছে এই সপ্তাহের গোড়ায়। মিমি চক্রবর্তী, জিৎ, নুসরৎ জাহান,  ইয়োর বং গাই, ইন্দ্রাণী বিশ্বাস ওরফে ওয়ান্ডারমুন্না, আরজে প্রবীণ, কীর্তি ভুটিকা, স্যান্ডি সাহা, ঋতাভরী চক্রবর্তী, রূপম ইসলাম, প্রিয়াঙ্কা সরকার, কোয়েল মল্লিক, ঋতুপর্ণা সেনগুপ্ত, ত্রিধা চৌধুরী সহ অন্যান্য জনপ্রিয় ব্যক্তিত্ব ও সৃজনশীলেরা এই ফিচার ইতিমধ্যেই ব্যবহার করেছেন।

এখন এটা পরীক্ষামূলক স্তরে রয়েছে। তবে ভারতের মানুষ যত বেশি সৃজনশীল হবেন এবং তা রিলসে শেয়ার করবেন, ততই ইনস্টাগ্রাম সঠিক অভিজ্ঞতার কথা জেনে নেবে এবং ক্রমাগত শেখা ও নির্মাণ প্রক্রিয়ার মধ্যে দিয়ে এগিয়ে যাবে।  উদ্বোধনের দিনেই ভারতের সব রিলস দেখতে হলে ফলো করুন #FeelitReelit

কীভাবে রিল তৈরি করবেন:

ইনস্টাগ্রাম ক্যামেরার নীচে রিলস সিলেক্ট করুন।  স্ক্রিনের বাঁদিকে দেখতে পাবেন এডিট করার জন্য অনেক ধরনের ক্রিয়েটিভ টুলস। সেগুলো ব্যবহার করেই আপনার রিলস তৈরি করতে পারেন। এর মধ্যে পড়বে :

অডিও— আপনার রিলের জন্য ইনস্টাগ্রামের মিউজিক লাইব্রেরি থেকে গান খুঁজে নিন।আবার রিলের সঙ্গে নিজের গান রেকর্ড করেও ব্যবহার করতে পারেন।

এআর এফেক্টকস — আমাদের এ আর লাইব্রেরিতে অনেক এফেক্ট রয়েছে। তার থেকে একটা খুঁজে নিন। এগুলোর কিছু ইন্টাগ্রামের তৈরি। বাকিটা তৈরি করেছেন সারা বিশ্বের সৃজনশীলেরা। এতে বিভিন্ন ইফেক্ট দিয়ে মাল্টিপল ক্লিপ তৈরি করা যাবে।

টাইমার ও কাউন্টডাউন — আপনার যে কোনও ক্লিপ হ্যান্ডস ফ্রি অবস্থায় রেকর্ড করার জন্য টাইমার সেট করুন।

অ্যালাইন—পরবর্তী ক্লিপ রেকর্ডিংয়ের আগে আগের ক্লিপের অবজেক্টগুলো সারি দিয়ে সাজিয়ে রাখুন। এতে আউটফিট বদল কিংবা আপনার রিলে নতুন বন্ধুদের বিনা বাধায় সংযুক্ত করতে সুবিধা হবে।

স্পিড— আপনার নির্বাচিত ভিডিও বা অডিওর কোনও অংশ দ্রুতগতিতে বা শ্লথগতিতে করতে চান কিনা তা বেছে নিন। এর ফলে আপনি ইনস্টাগ্রামে দ্রুত লয়ে বা স্লো মো ভিডিওতে থাকতে পারবেন।

রিল শেয়ার করবেন কীভাবে:

রিলসে আপনি আপনার ভিডিও ফলোয়ারদের সঙ্গে শেয়ার করতে পারেন। কিংবা এক্সপ্লোর-এ বহু সংখ্যক এবং বিভিন্ন ধরনের ইনস্টাগ্রাম ব্যবহারকারী আপনাকে খুঁজে পেতে পারেন।

পাবলিক অ্যাকাউন্ট থাকলে — এক্সপ্লোরে কোনও নির্দিষ্ট করা স্পেসে আপনি আপনার রিল শেয়ার করতে পারেন। এর ফলে অনেক বেশি সংখ্যক  ইনস্টাগ্রাম ব্যবহারকারী আপনার ভিডিও আবিষ্কার করতে পারেন ও তা দেখতে পারেন। আপনি ফিডএতেও শেয়ার করতে পারেন। সেখানেও আপনার ফলোয়াররা আপনার রিল দেখতে পাবেন। যখন আপনার রিলসে থাকছে নির্দিষ্ট কোনও গান, হ্যাশট্যাগ বা এফেক্টস, তখন কেউ ওই গান, হ্যাশট্যাগ কিংবা এফেক্টে  ক্লিক করলে সেই নির্দিষ্ট পেজে আপনাকে দেখা যাবে।

প্রাইভেট অ্যাকাউন্ট থাকলে — আপনি ফিড-এ শেয়ার করতে পারেন। এতে আপনার ফলোযাররা রিল দেখতে পারবেন।

রিলস দেখতে হলে:

এক্সপ্লোরে রিলস একটা নতুন স্পেস। ইনস্টাগ্রামে বিভিন্ন গোষ্ঠী তাঁদের তৈরি রিলস উপভোগ করতে পারেন। আপনার প্রিয় কমেডিয়ান, আপনার মতে উৎসাহ দিতে পারেন এমন কোনও প্রচারক, ট্রেন্ডিং ডান্স, কিংবা বিউটি ট্রেন্ড — সবাইকে আবিষ্কার করুন বিশেষ ভাবে আপনার জন্য নির্দিষ্ট করা ভার্টিকাল ফিডে। যে কোনও রিল উপভোগ করতে পারেন, সহজে লাইক দিতে পারেন, কমেন্ট করতে পারেন কিংবা বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন। প্রচারে : মিডিয়া শাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *